Bank Account: ব্যাংক অ্যাকাউন্ট থাকলেই প্রতিদিন পাবেন ১০০ টাকা। রিজার্ভ ব্যাংকের এই নিয়ম সম্পর্কে জানেন তো?

Reserve Bank of India Turn Around Time Rule

Savings Bank Account বা ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে? প্রতিদিন ১০০ টাকা পেতে পারেন, জানেন কি? এরকমই নিয়ম চালু করেছে ভারতীয় রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India). যাতে এবার মালামাল হতে চলেছেন গ্ৰাহকরা। কোন পরিস্থিতিতে প্রতিদিন ১০০ টাকা করে আপনাকে দেবে ব্যাংক? কিভাবে পাবেন এই টাকা? জেনে নিন।

Tat Harmonization RBI on Bank Account

রিজার্ভ ব্যাংকের এই নিয়ম নতুন নয়। অনেক সময়ই টাকা-পয়সার লেনদেন ব্যর্থ হলে একাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়, কিন্তু পরে সেই টাকা আর ফেরত পান না গ্রাহক। সেই অসুবিধা দূর করতে ২০১৯ সালে রিজার্ভ ব্যাংক একটি সার্কুলার জারি করে RBI Turn Around Time Rule (TAT) চালু করে।

এই ব্যবস্থায় যদি কোন গ্রাহকের লেনদেন অসফল হয় এবং ব্যাংক ৫ কার্য দিবসের মধ্যে সেই টাকা ফেরত না দেয়, তবে গ্ৰাহকের একাউন্টে সেই টাকার ক্ষতিপূরণ দিয়ে দেবে ব্যাংক। প্রতিদিন ১০০ টাকা করে একাউন্টে জমা হবে যতদিন না সেই অর্থ শোধ হচ্ছে পুরোপুরি।

আরও পড়ুন, কথা রাখলেন মুখ্যমন্ত্রী! সকলের অ্যাকাউন্টে এল 10000 টাকা! আপনি পেয়েছেন তো? না পেলে কি করবেন?

কারা পাবেন এই সুবিধা?

এই নিয়মের সুবিধা পাবেন সেই সমস্ত Bank Account গ্রাহকরা, যারা বিভিন্ন ধরনের ব্যর্থ লেনদেনে শিকার হয়েছেন। এতে অন্তর্ভুক্ত থাকবে:

১. ATM লেনদেন: যেখানে টাকা কেটে নেওয়া হলেও লেনদেন সফল হয়নি।
২. IMPS, UPI বা কার্ড ট্রান্সফার: এখানে অর্থ কাটা হলেও সুবিধাভোগী কাছে পৌঁছায়নি।
৩. PoS বা কার্ড লেনদেন: যেখানে কার্ডের মাধ্যমে লেনদেন ব্যর্থ হয়ে টাকা কেটে নেওয়া হয়েছে।
৪. এছাড়া, যদি ব্যাঙ্কের সিস্টেম বা কোনো টেকনিক্যাল সমস্যা কারণে লেনদেন ব্যর্থ হয়, তাহলে গ্রাহকরা (Reserve Bank of India) ক্ষতিপূরণের দাবি করতে পারবেন।

আরও পড়ুন, নতুন ভোটার কার্ড তৈরি এবং ভোটার কার্ড সংশোধন অনলাইন প্রক্রিয়া শুরু হল, কত তারিখ পর্যন্ত চলবে? কিভাবে করবেন?

জরিমানা পেতে লাগবে এই প্রমাণ

এবার প্রশ্ন হচ্ছে কখন এই জরিমানার টাকা পাবেন? ব্যাংক শুধুমাত্র তখনই জরিমানা দেবে, যখন কোনও লেনদেন ব্যর্থতার জন্য কোনো দোষ গ্রাহকের নয়, বরং ব্যাঙ্ক বা তার সিস্টেমের কারণেই তা ঘটেছে। আপনি যদি এই ধরনের ক্ষতিপূরণের দাবি করতে চান, তবে আপনাকে অবশ্যই ব্যাঙ্কের গ্রাহক সেবা কেন্দ্রে যোগাযোগ করতে হবে এবং সঠিক লেনদেনের প্রমাণ দিতে হবে, যেমন ব্যাঙ্ক স্টেটমেন্ট বা SMS কনফার্মেশন।

Related Articles

Back to top button